স্বাস্থ্য পরর্চিযায় নতুন সুলুক সন্ধান

অনকে ভোজ্যতলে দখো যায় কবেল খাদ্যরে অংশ হসিবেইে নয়, ত্বক ও কশে পরর্চিযায়ও বশে র্কাযকর। এ তেলগুলোতে বিদ্যমান কছিু গুরুত্বর্পূণ পুষ্টি উপকরণরে জন্যই এমন হয়। এ বষিয়ে বস্তিারতি জানাচ্ছনে অধ্যাপক ডা. শুভাগত

বুড়ো হলে ত্বকরে যে বহোল দশা হয়, তা নয়িে আমাদরে ভাবনার শষে নইে। ত্বক পরর্চিযায় প্রয়োজনীয় হলো এন্টি অক্সডিন্টে। আর ইদানীং যে এন্টি অক্সডিন্টে নয়িে বশে আলোচনা হচ্ছে তা হলো টকোট্রায়েনোল। ভটিামনি ‘ই’ পরবিাররে এই সদস্য প্রকৃতি থকেে আহরণ করা র্দুলভ হলেও পাম তলেে এমন পুষ্টি উপকরণ রয়ছেে প্রচুর।
পাম তেলে টকোফেরল ও টকোট্রায়েনল উভয় ধরণেরই ভিটামিন ‘ই’ রয়েছে। তবে পাম তেলে টকোফেরলের চাইতে টকোট্রায়েনল অনেক বেশি পরিমাণে আছে। তাই পাম তেল টকোট্রায়েনোল ভিটামিন “ই” এর একটি সমৃদ্ধ উৎস।
ভটিামনি ‘ই’র যে সচরাচর সদস্যটি ব্যবহৃত হয় তা হলো ‘টকোফরেোল’। অনকে রকম ত্বক রোগে এটি ব্যবহৃত হয়ে আসছ।ে অনকে ত্বক প্রসাধনীতওে রয়ছেে টকোফরেোল।
ভটিামনি ‘ই’ হলো একটি এন্টি অক্সডিন্টে, বশে শক্তশিালী এন্টি অক্সডিন্টে যা ত্বককে ফ্রি রডেক্যিালস থকেে রক্ষা করতে সাহায্য কর।ে ফ্রি রডেক্যিালস ত্বকরে অনকে ক্ষতি করে এবং এদরে প্রভাবইে ত্বকে পড়ে ভাঁজ ও সূক্ষ্ম রখো। র্বাধক্যরে বলরিখো পড়ে ত্বক।ে ড. বটেি কারমেন বলনে, টকোফরেোল থকেে অনকে বশেি শক্তশিালী হচ্ছে টকোট্রায়েনোল যা র্বাধক্য প্রতরিোধে এবং ফ্রি রডেক্যিাল থকেে ক্ষতি হওয়া প্রতরিোধে অনকে র্কাযকর। টকোফরেোল ও টকোট্রায়েনোল ত্বকের উপর প্রয়োগ করলে তা ত্বকরে স্তররে গভীরে প্রবশে করতে পারে এবং ত্বককে সুরক্ষা কর। ত্বক পরষ্কিার,ত্বককে আর্দ্র রাখার জন্য পাম তলে ব্যবহৃত হয় বিভিন্ন ত্বক প্রসাধনীত,ে যমেন- শ্যাম্পু, কন্ডশিনার, সাবান, লোশন, ক্রমি, ফাউন্ডশেন ও আরো অন্যান্য প্রসাধনীত। শ্যাম্পু এবং সাবান ত্বক ও কশে থকেে তলে ও ময়লা পরষ্কিার কর।ে তবে এসব প্রসাধনী দ্রব্যে এমন উপকরণও আছে যা ত্বক ও কশেে প্রাকৃতকি ভাবে বিদ্যমান তলে রক্ষায় সহায়ক। অথচ বশেরি ভাগ সাবান ও শ্যাম্পু ব্যবহার করলে ত্বকরে র্আদ্রতা চলে যায়।
শ্যাম্পু ও কন্ডশিনারে আরো আছে কন্ডশিনংি এজন্টে। স্কনি কয়োর প্রােডাক্টে এটওি যোগ করা হয় কবেল এর র্বাধক্যরোধী গুণাগুণরে জন্যই নয়, ত্বককে অনকে র্আদ্র ও সজল করার জন্যও। এর ত্বককে সজল ও র্আদ্র করার ক্ষমতাও রয়ছে।ে যার ফলে ত্বক হয় নরম ও কোমল।
সুস্থ কশেরে জন্য : ত্বক ও কশেরে সুস্বাস্থ্যরে জন্য শ্রষ্ঠে উপায় হলো স্বাস্থ্যকর আহার এবং প্রচুর পানি পান। এর বকিল্প নইে। ত্বকরে কশেমূল ও মাথার কশেরে পুষ্টরি জন্য প্রয়োজন ভটিামনি ‘এ’ ও ‘ই’। লাল পামতলেে কবেল যে উচ্চমাত্রায় ভটিামনি ই রয়ছে,ে তাই নয়, এতে আছে প্রচুর বটিাক্যারোটনিও। বটিাক্যারোটনি গ্রহণ করলে শরীরে তা ভটিামনি “এ”-তে রূপান্তরতি হয়।
ক্যান্সাররে বরিুদ্ধে লড়াই : ত্বকে যে র্চবি জাতীয় পর্দাথ আছ,ে ওজোন (ঙুড়হব) এর সং¯পর্শে তা ক্ষতগ্রিস্ত হয়, অক্সডিাইজড হয় যার ফলে ত্বকে উৎসারতি হয় ফ্রি রডেক্যিালস্। পাম তলে ফ্রি রডেক্যিালরে বরিুদ্ধে লড়াই করে তা জানা গছে।ে তবে আরো জানা গছেে যে, পাম তেল ফ্রি রডেক্যিালস উৎপন্ন হওয়াও ঠকোয়।
ত্বকরে লপিডি বা র্চবরি জারণ হলে যে ফ্রি রোডক্যিাল উৎপন্ন হয়, সগেুলো অনকে ত্বক রোগরে কারণ বলে মনে করা হয়। এমনকি ত্বকরে ক্যান্সারও।
ডা. বটেি ক্যাবমনে, যনিি এ নয়িে অনকে গবষেণা করছেনে, বলেছেন যে, ত্বকরে এই ক্ষতি সুরক্ষায় টকোফরেোলরে চয়েে ৪০ থকেে ৬০ গুণ বশেি শক্তশিালী হচ্ছে টকোট্রায়েনল যা পাম তেলে প্রচুর পরিমাণে রয়েছে।